About Sadai Kaloi

শিবশংকর ভট্টাচার্য ও শিশির বিশ্বাস – এই নামদুটো ছোটোদের সাহিত্যকর্মের দুনিয়ায় নতুন করে কোনও পরিচিতি দেবার অবকাশ রাখে না। ছাপার অক্ষরে এঁরা যে অমূল্য সাহিত্যকীর্তিগুলো তৈরি করে চলেছেন বহুকাল ধরে, তার কিছু কিছু বাছাই লেখাকে ওয়েবে তুলে এনে বৃহত্তর বাংলা পাঠকের দুনিয়ায় তাকে ছড়িয়ে দেবার কাজটা জয়ঢাকডট কম হাতে নিয়েছে বেশ কিছুকাল ধরে। নতুন করে সম্পাদনা করে, বেশিরভাগ ক্ষেত্রেই নতুন করে ইলাসট্রেশান করিয়ে একেবারে নতুনভাবে তাদের পেশ করা হয়ে চলেছে পাঠকের সামনে।

জয়ঢাকের পাতায় প্রকাশিত এইরকম ন-খানা গল্প ও আরও একটি অতিরিক্ত গল্পকে দু মলাটের মধ্যে একত্রে প্রকাশ করা হল এই সংকলনে।

About Shibshankar Bhattacharya and Sisir Biswas

শিবশংকর ভট্টাচার্য

জন্ম কলকাতায়। ছোটোবেলা কেটেছে পাহাড়ে জঙ্গলে শহরে, নানান জায়গায় ছড়িয়ে। বাবার শাগরেদিতে ছবি আঁকা শুরু, মায়ের তাগিদে গল্প লেখা। সত্যজিৎ রায় সন্দেশে লিখতে এবং আঁকতে বলেন কিশোর বয়সেই। সেই লিখতে লিখতে আঁকতে আঁকতে কেটে গেল এতগুলো বছর। আজও তুলিকলম একইরকম সচল সন্দেশের এবং আরও বহু পত্রপত্রিকার পাতাতেই। বন্ধুর সংখ্যা অসংখ্য, তবে ভালোবাসাটা ছোটোদের জন্যই রাখা থাকে।


শিশির বিশ্বাস

জন্ম ৫ জানুয়ারি ১৯৪৯। কেন্দ্রীয় সরকারের অবসরপ্রাপ্ত আধিকারিক। সাহিত্যচর্চায় হাতেখড়ি ছাত্রজীবনে। প্রথম প্রকাশিত গল্প বিখ্যাত মেক্টচাক পত্রিকায়। কর্মক্ষেত্রে দায়িত্বপূূর্ণ পদে ব্যস্ত থাকার কারণে সাহিত্যচর্চা নিরবচ্ছিু নয়। তবু যখনই সুযোগ হয়েছে, কলম ধরেছেন ছোটোদের জন্য। আনন্দমেলা, শুকতারা, সন্দেশ, কিশোর ভারতী প্রভৃতি পত্রপত্রিকায় এ পর্য¿¹ তাঁর প্রচুর লেখা প্রকাশিত হয়েছে। একাধিক বই প্রকাশ করেছেন ‘শিশু সাহিত্য সংসদ’। প্রধানত ছোটোদের এই লেখক ‘বিক্রম সেনাপতি’ ছদ্মনামেও লিখে থাকেন। লেখালেখি ছাড়াও ভালোবাসেন ভ্রমণ করতে এবং বই পড়তে। পছন্দ ইতিহাস এবং রহস্যরোমাঞ্চ কাহিনি। প্রিয় লেখক শরদিন্দু বন্দ্যোপাধ্যায়। প্রকাশিত বইয়ের কয়েকটিঃ সোনার পাহাড়, মৃন্ময়ী মন্দিরের তোপদার, আমবাগানের পদ্ম গোখরো, জলে কুমির ডাঙায় বাঘ, তুফান বাড়ির তিনমূর্তি, কুড়িয়ে পাওয়া ছেলেবেলা প্রভৃতি।

Book Preview

Book Details