Sale!

পারির ছবি ছবির পারি

(1 customer review)

225.00 199.00

SKU: 978-93-88887-39-7 Category:

About The Author

কেয়া মুখোপাধ্যায়

কেয়া মুখোপাধ্যায়

কেয়া মুখোপাধ্যায় কলকাতা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী। বর্তমানে আমেরিকার স্যান অ্যান্টোনিওতে ইউনিভার্সিটি অফ টেক্সাস হেলথ সায়েন্স সেন্টারে বিজ্ঞানী হিসেবে ক্যান্সারের প্রতিবিধানে গবেষণারত। গবেষণার স্বীকৃতিতে বিভিন্ন সংস্থা দ্বারা পুরস্কৃত। কলেজ জীবন থেকে রেডিওর প্রতি ভালোবাসা। আকাশবাণী কলকাতা এফ এম-এ রেডিও জকি। বিশেষ ভালোবাসার জায়গা সাহিত্য। লেখালেখি শুরু স্কুল ম্যাগাজিনে। অন্তরের তাগিদে লেখা। টুকরো গদ্য আর গল্প লেখায় কাটে প্রবাসের অবকাশ।

সংস্কৃতিপ্রিয় বাঙালির কাছে প্যারিস যেন স্বয়ং এক আশ্চর্য  পৃথিবী। স্বপ্ননগরী।  শিল্প-কবিতার এ স্বর্গরাজ্য, ব্যোদল্যের-গখ-সার্ত্র-ব্যোভেয়ার বিশ্বে পৌঁছনোর স্বপ্ন হয়তো বহুজনই দেখেন। তবু সত্যিই এই ছবির পারি, পারির ছবি কেমন – তা আক্ষরিক দেখা হয়ে ওঠে না অনেকেরই। গবেষণার সূত্রে কেয়া মুখোপাধ্যায়ের সে সৌভাগ্য হয়েছে। তবে এই বই নিছকই সেই সৌভাগ্যগাথা হয়ে থাকেনি। বাঙালির আবহমান সংস্কৃতি-তৃষা চেতনায় নিয়েই পারির শিল্প ও সৌন্দর্য প্রত্যক্ষ করেছেন কেয়া। ইতিহাসের সূত্রে মিলিয়ে দেখেছেন তাঁর অভিজ্ঞতা। সৌন্দর্য-মেধা-মনন যেখানে তূরীয় উৎকর্ষ স্পর্শ করে সেখানে কেয়া হাজির হয়েছেন জিজ্ঞাসু, রসিক ও সেই সঙ্গে প্রকৃত সমঝদার হয়েই।  ফলে এ বই কেবলই ভ্রমণকাহিনি নয়, একজন মননশীল বাঙালির চোখে পারির শিল্প ও কবিতার ইতিহাসের সম্যক অনুসন্ধান এবং অনুধাবনও বটে।

1 review for পারির ছবি ছবির পারি

  1. Bibudh Lahiri (verified owner)

    সুখপাঠ্য বই। লেখিকা সাহিত্য এবং শিল্পের অনুরাগিণী সেটা বই পড়লে বোঝা যায়। প্যারিসের শিল্প-সাহিত্য নিয়ে বইতে স্বাভাবিকভাবেই প্রচুর ইন্টারেষ্টিং তথ্য আছে, কিন্তু তথ্যের ভারে গুরুপাচ্য মনে হয় না লেখার গুণে। বন্ধুবান্ধবীদের মধ্যে স্বাভাবিক খুনসুটি, হাসিঠাট্টা আর লেগপুলিং-এর অংশগুলো বইটিকে উপভোগ্য করে তোলে।

Add a review

Your email address will not be published. Required fields are marked *