Blog

রূপকথার রাজকন্যা-ঈশানী রায়চৌধুরী(টগবগ উৎসব সংখ্যা)

ফিঙে তখন মওকা বুঝে দাদুর হাত ধরে ঝুলে পড়ল। চিরকালই তো এই খুদে মেয়ে ঘ্যানঘ্যান করতে এক্সপার্ট। অতিষ্ঠ হয়ে শেষে জগুবাবুর বাজার থেকে একটা স্টেগোসরাসের ছানা নিয়ে এল দাদু। দেশলাইয়ের বাক্স করে। ছোট্ট মাথা, শরীরটা তুলনায় বড়, লেজটা চিমড়েপানা। কিন্তু পিঠে ছোট্ট ছোট্ট কাঁটা আর পাত কই? দাদু বলেছিল, বড় হলে হবে। একটু ঘিয়ে আর বাদামি চেহারা। ফিঙে একটু খুঁতখুঁত করেছিল বটে মাথাটা কেমন ছোট বলে, দাদু বলল, “ছোট মাথাই ভালো। বুদ্ধি কম হলে তাড়াতাড়ি সে জন্তু বশ হবে, কারণ ছোটদের তো এমনিতে কেউ ধর্তব্যের মধ্যেই আনে না।” পেছনের বারান্দায় রাখা হবে ওকে। ওদিকে দু’ধাপ সিঁড়ি পেরোলেই ফিঙেদের ভাড়া বাড়িটার সঙ্গে মুফতে পাওয়া একটা আধাবাগান টাইপ জায়গা। আর স্টেগোরা তো ঘাসপাতা ফলফুলুরি খায়… ফিঙের ঠাম্মা আর মা ওই গুচ্ছের ষষ্ঠী আর ব্রত করে, প্রতি সোম আর বেস্পতিতে শিবঠাকুরের মাথায় জল ঢালে আর লক্ষ্মীর পাঁচালি পড়ে। সপ্তাহভর যা ফলমূল আসে, ওই টুকরোটাকরাতেই চলে যাবে। শুধু দাদু জানল আর ফিঙে জানল যে স্টেগো এল বাড়িতে। আর কেউ ওকে দেখতেও পেত না। কারও সাড়াশব্দ পেলেই দস্যু-নাতনী ওকে লুকিয়ে রাখে। ফিঙে আহ্লাদ করে ওর নাম দিল রামদীন পালোয়ান।

 রামদীন একটু বড় হল যখন, ওর গলায় একটা লাল সিল্কের ফিতে বাঁধারও চেষ্টা করেছিল ফিঙে। আহা, কী যে রূপ খুলত সত্যি সত্যি পরানো হলে, সে জানে একমাত্র ফিঙে। এক এক সময়ে তো তার এমনটাও মনে হত যে, ওকেও একটা কাজলের টিপ পরাতে হবে। দুষ্টু লোকের নজর লাগে যদি! রামদীন বারান্দার কোণে ঘাপটি মেরে থাকত। শুধু ফিঙে ডাকলে বেরোত। কাঁটা বেরোচ্ছে না কিন্তু! অথচ দিব্যি টুকটুক করে বড় হচ্ছে। দাদুকে বলতে দাদু সে অভিযোগ স্রেফ উড়িয়ে দিয়ে বলল, “না বেরোনোই ভালো, বুঝলে ফিঙে দিদিমণি। পিঠে অমন হুদো হুদো খরখরে কাঁটা থাকলে ওতে চেপে তুমি বড় হয়ে বেড়াতে যাবে কী করে? গায়ে ফুটে যাবে তো!”
ফিঙে মেনে নিল। ওহ! আর হেঁটে হেঁটে স্কুলে যেতে হবে না, ভূতো চান্স পেলেই চিমটি কাটে, জমানো ট্রামের টিকিটগুলোর দিকে ভারী লোভ দেয়… রামদীনকে দেখলে সব ওস্তাদি বেরিয়ে যাবে। তারপর এই যেমন ঠাম্মার দেওয়া টিফিনের ওই অখাদ্য কলা আর বাড়িতে তৈরি সন্দেশ না ছাই… ওই ছানার পিণ্ডি… আমায় গিলতে হবে না, রামদীন সোনামুখ করে খেয়ে নেবে। উফ! ভাবতেই ফিঙের মনটা আজকাল চনমন করে ওঠে।

==============

টগবগ উৎসব সংখ্যায় ঈশানী রায়চৌধুরী-র ‘রূপকথার রাজকন্যা’। ছবি এঁকেছেন অরিজিৎ ঘোষ।

মুদ্রিত পত্রিকা অর্ডারের লিংক — https://goo.gl/VsbgEx

ই-বুক সংস্করণের লিংক — https://goo.gl/Drbg78

কেনার আগে বইটির নির্বাচিত অংশ পড়ে দেখার লিংক — https://goo.gl/rmRofV

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

You may use these HTML tags and attributes:

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>